যোগ্যতা অনুযায়ী কাজ পাচ্ছে না ১ কোটি ৩৯ লাখ শ্রমশক্তি

গোয়েন্দা রিপোর্ট :  দেশে কর্মে নিয়োজিতদের বড়ো অংশ যোগ্যতা অনুযায়ী কাজ পাচ্ছে না। তাদের বেশির ভাগ খণ্ডকালীন কাজে এবং কম বেতনে কাজ করে যাচ্ছে। দেশে আন্ডারএমপ্লয়মেন্ট বা অর্ধবেকারের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩৯ লাখ ২১ হাজারে। তাদের মধ্যে ১ কোটি ১৫ লাখ ৬৯ হাজার পুরুষ এবং সাড়ে ২৩ লাখ নারী। দেশে অর্ধবেকারদের ৭০ ভাগেরই বয়স ৩০ থেকে ৬৪ বছরের মধ্যে। প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে জিইডি সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, এটি একটি গবেষণামূলক প্রতিবেদন। নমুনা জরিপের মাধ্যমে কর্মসংস্থানের বিভিন্ন দিক উঠে এসেছে। দেশে বিনিয়োগ ও কর্মসংস্থান নিয়ে জাতীয় পরিকল্পনা তৈরিতে এ তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশেষ করে আগামী ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এর প্রতিফলন থাকবে।এতে দেশের অর্ধবেকারদের তিন ভাবে চিহ্নিত করা হয়েছে। যারা কর্মসংস্থানে থাকার পরেও বাড়তি আয়ের চেষ্টা করছেন, যারা নতুন কাজ খুঁজছেন অথবা আয় বাড়াতে বাড়তি শ্রম দিতে চেয়েও পারছেনা না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Releated

কুমিল্লা চৌদ্দগ্রাম মিয়া বাজার পূবালী ব্যাংকের ৬০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

গোয়েন্দা রিপোর্ট :  কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার মিয়া বাজার শাখায় ৬০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।পূবালী ব্যাংক মিয়া বাজার শাখার আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাখার ব্যবস্থাপক শ্রীকান্ত নন্দী,অফিসার মোঃরফিকুল ইসলাম,এ.জে.এম তানভির আহমেদ, আবদুল কাদের, মহিউদ্দিন আহমেদ,মোঃ জহিরুল ইসলাম, তাহমিনা আক্তার,খালেদা আক্তার,খন্দকার কপিল,মামুনুর রশিদ,নাজমুল ইসলাম, কুমিল্লা দক্ষিণ জেলা যাবলীগ […]

১ দিনের ব্যবধানে আবার বাড়ল স্বর্ণের দাম

গোয়েন্দা রিপোর্ট : মাত্র একদিনের ব্যবধানে আবার বাড়ল স্বর্ণের দাম। ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। দাম বাড়ার ফলে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ এখন ৫৫ হাজার ৬৯৬ টাকায় বিক্রি হবে।